জ্যোৎস্না ভরা রাতে
ডাইরী নিয়ে হাতে
বেরিয়ে গেলাম পথে
নদীর ঘাটে যেতে।


সুরমা নদীর পারে
অল্প জায়গা করে
যেথায় পাতা ঝরে
বসি কলম ধরে।


তারা যখন হাসে
নদীর জলে ভাসে
ঢেউ যখন আসে
মিটে যায় শেষে।


জোনাকিরা উড়ে
পাখা দু'টি নেড়ে
নেই কিছু তার ঘাড়ে
আলো দেয় ছড়ে।