প্রতিদিন দেহের মাঝে অন্তরনামক বস্তু টিরে
কিসের অনলে পোড়াচ্ছি মোরা তাহা তো না জানি
অন্তর থাকে সর্বদা নানা কু মন্ত্রণা নিয়ে
আমি সেই কুমন্ত্রণায় চলছি সঙ্গ দিয়ে
বিশ্ব বিধাতার জিকির নাই মোর অন্তরে
তাবেদারী করছি আমি অন্তরা যাহা চাহে
দুদিনের এই ধরিত্রী পরে সবই রইবে পরে
অন্তরের জিকির ইবাদত আর আল্লাহ ভিতি
এই তো আখিরাতের সম্পদ হবে
সেই সম্পদ বৃদ্ধি করতে
অন্তরের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করে-
পূর্ণ সঞ্চয় করতে হবে রে মন, মন আমার
নইলে কঠিন বিপদ সম্মুখে সবার
দুদিনের জীবন যখন শেষ হবে।