আলমগীর কবীর হৃদয়


এখন রাত্রির মধ্যে প্রহর, ঠিক দু’টা বেজে পনের মিনিট
নিস্তব্ধতায় পরিপূর্ণ প্রকৃতি নগর, পৃথিবী
কিছুক্ষণ পূর্বেই সাহিত্য পাতার সম্পাদনা শেষে বাড়ি ফেরা
আমি ও কম্পোজিটর মোবারক সাহেব গল্প আড্ডায় মেতে
এ হামিদ রোড এখন পুরোপুরি নিঃসঙ্গ কোন যানজট নেই
আমাদের আলাপচারিতায় উঠে এল, ঠিক এমনই
নিরিবিলি নিরাপদ নগরায়ন যদি হত
যদি রাজনৈতিক বিভাজন মিটে যেত স্বার্থের মোহ থেকে,
তাহলে বুঝি রাতের এই সরল স্বিকারোক্তির মত করে
আমারদেশ ও পৃথিবীর মানচিত্রে স্বপ্নময় আবাস ভূমি হত।
তাহলেই বুঝি, রাজনীতি করে ব্যক্তি উন্নয়নের প্রতিযোগিতায়-
সম্ভাবনাময় জাতি গঠনের কোন যুবক-
লাশ হয়ে ফিরতো না দুঃখিনী মায়ের কোলে।
প্রকৃতির এই যে রূপের বদল, দিন ও রাত্রির
আমাদের জাতির কর্ণধারদের কি দেয় না শিক্ষা
দিনের শেষে রাত অবধারিত, দিনের বড়াই করতে নেই।