আলমগীর কবীর হৃদয়


আমি ৭১-এর কথা বলছি যখন যুদ্ধ সমগ্র দেশ জুড়ে
আবাল বৃদ্ধ বণিতা সবারই একটি চাওয়া মুক্তি চাই
শোষণ থেকে ত্রাসন থেকে অন্যায় অবিচার হতে
আমি নাম না জানা সেইসব সৈনিক এর কথা বলছি
যারা দিনের বেলা সরকারি অফিস করে
রাত্রে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল
বাংলাকে শত্রুমুক্ত করতে
আমি ৭১’র কথা বলছি...
আমি আজিম নগরের শতশত শহীদের রক্তে রাঙ্গানো
শহীদ সাগরের কথা বলছি
যে পুকুর পাড়ে সারিবদ্ধভাবে,
নিরিহ বাঙ্গালীকে ব্রাশ ফায়ারে হত্যা করেছিল
পাকিস্তানী শকুনি রূপি কুত্তারা
গোপালপুর রেল ষ্টেশনে ব্যারিকেট দিয়ে যুদ্ধ হয়েছিল-
মুক্তিযোদ্ধা আর পাক হানাদার বাহিনীর-
যেথায় শহীদ হয়েছিল,
বর্তমান আজিমনগরের আজিম সাহেব
আমি তার কথা বলছি- আমি ৭১’র কথা বলছি
আমি নাম না জানা শত সহস্র শহীদের কথা বলছি
আমি ৭১’র কথা বলছি,
স্বাধীনতা চেয়েছিল সকলে যে দিনে
আমি সেই দিনের কথা বলছি
আমি আজ স্বাধীনতার কথা বলছি
কোথায় তুমি স্বাধীনতা?
তুমি কি লুকিয়ে গেছ এসি গাড়ী বহুতল বাড়ী
আর শিল্পপতির শ্রমিক নির্যাতনের মাঝে
যারা দিবা হতে নিশি পরিশ্রম করিয়েও
মূল্য দেয় না ঠিক শ্রমিকের
তবু মুখে বলে ওরা স্বাধীনতা তুমি না-কি সবার
আমার চোখে স্বাধীনতা তুমি আজ যেন
আমার ঘড়ে বহুদিন পূর্বে
যতেœ টাঙ্গিয়ে রাখা স্মৃতিময় একটি পোষ্টার॥