আলমগীর কবীর হৃদয়


(উৎসর্গ ঃ প্রিয় বন্ধু তোমাকে)
তোমার কান্নাভেজা কন্ঠস্বর নিজের মাঝে কষ্ট লুকিয়ে
কিছুই হয়নি বলার আপ্রাণ চেষ্টা
অথবা জীবন নদীর স্রোতের মত থেমে থাকেনা
এই কথাটি বোঝাবার চেষ্টাতে
আমার শুধু এতটুকুই মনে হলো
ভালবাসা সত্যি সত্যিই মানুষকে অসহায় করে ফেলে,
যেমন তোমাকে দুমড়ে মুচড়ে কষ্টের সমুদ্রে একাকিই ফেলে দিল,
যাকে তুমি জীবন ভেবেছিলে।
বন্ধু তোমার কষ্টে হয়তো আমার বলার মত কিছু নেই
অথবা যে কথা বলতে চাই তার ভাষা জানা নেই
তবে ছোট্ট একটি কথা বলবো,
মানুষের জীবন প্রদীপ বুঝি বিধাতা এভাবেই গড়েছেন
শত ঝড়ঝাপটা অথবা প্লাবনে নিবু নিবু করতে করতে
ঠিক আবার তির্যকভাবে জীবনকে আলোকিত করতে জানে
তাই যদি না হবে তবে মানুষ কেমন করে মৃত্যুশোক ভোলে
বন্ধু, আজকের এদিনে তোমার চেয়ে দুঃখি হয়তো কেউ নেই
তবে, তোমার দুঃখের সমান অংশিদার হতে পারলে
নিজেকে সার্থক মানুষ ভাবতে পারতাম,
সামাজিক দায়বদ্ধতায় তোমার নিকটবর্তী হয়ে
তোমার দুঃখ ভুলিয়ে দিতে পারছিনা ঠিক
সেটা সম্ভব হলে আজ পৃথিবীর সব চাইতে
সুখি মানুষ ভাবতাম নিজেকে
খুব দ্রুতই মুছে যাক তোমার মন হতে, স্মৃতি ১০.১১.২০১১।