আলমগীর কবীর হৃদয়


বন্ধু তুই কেমন আছিস, অনেকদিন হল দেখা নাই
এই তো ক’দিন আগে অপূর্ব বলল তুই অনেক ভাল
সরকারি চাকরি দামী গাড়ী সঙ্গে উপরি উপার্জন
মেধাবী সুন্দরী স্মার্ট জীবন সঙ্গী নিয়ে চলছে তোর দিন যাপন
বন্ধু, অনেক দিন পর তোর সংবাদ পেয়ে ভাল লাগছে
তোর জীবনের অংক মিলে গেছে তোর চাওয়ার মতই
তুই সব সময়ই বলতি অর্থনৈতিক মুক্তি ছারা জীবন অর্থহীন
তাই তুই ঠিকই তোর অর্থনৈতিক মুক্তি খুঁজে নিয়েছিস
তাতে হয়তো দেশের বিশাল জনগোষ্ঠির
কিছু অর্থও তোর বিভিন্ন ব্যাংক হিসাবে জমা পড়েছে
তাতে কি তোর সুখের সংসার তো চলছে?
বন্ধু তোর কি মনে পড়ে শৈশবের কথা
পাবনার আর এম একাডেমীর ক্লাস রুম, টিফিন ছুটির ঘন্টা
ছুটি শেষে অডিটোরিয়ামের সম্মুখ হতে সাইকেল নেওয়া
অথবা জব্বার স্যার ক্লাসে আসবে ভেবে ভয়ে জরোসরো হওয়া
মনে পড়ে বন্ধু, এডওয়ার্ড বিশ্ববিদ্যালয়ের মাঠে
ক্রিকেট খেলা নিয়ে মাঠ দখলের কি যে তারাহুরা
আসলে দেখ আমি কি বোকা, ভুলেই গেছি
তুই তো এখন মস্ত বড় অফিসার শত ব্যস্ততায়
তোর অবসর কোথায় এতসব ভাববার
শুনলাম, তোর আদরের সন্তান শিক্ষা গ্রহণে অষ্টেলিয়ায়
তাই মনে প্রশ্ন জাগল বন্ধু, তোর দেশ প্রেমের
যে দেশের আলো বাতাসে তুই বেড়ে উঠেছিস
শিক্ষা গ্রহণ করেছিস সরকারি উচ্চ পদে কর্মরত আছিস
তার প্রতি তোর দায়িত্ববোধ কতটুকু বন্ধু বলতে পারিস
অপূর্বর কাছে শুনলাম-
তুই ঢাকা থেকে বদলি নিয়ে এখন জয়পুরহাটে
বন্ধু তোর এক সময়ের কাছের বন্ধুদের মধ্যে
অপূর্ব- সমাজ গড়ার মহান পেশা শিক্ষকতায় আছে
আর আমি সুধী সমাজের মাঝেই আছি বন্ধু
সাংবাদিকতার পাশাপাশি লেখালেখিতেই দিন কাটছে
জানিস কিনা জানিনা ইতোমধ্যে আমার পাঁচটি মৌলিক গ্রন্থ প্রকাশ পেয়েছে
এ ছাড়াও প্রবীণ শিক্ষাবিদ করিম স্যার, মীর্জা শহিদুল স্যার
বর্তমানের টগর স্যার, আখতার জামান স্যারসহ
বেশ কিছু তরুণ মেধাবীদের নিয়ে একটি সাহিত্য সংগঠন করেছি
বর্তমান এ সমাজকে কিছু দিতে
বন্ধু স্বাধীনতার এই মার্চে তোর কাছে স্বাধীনতার মানে
বিলাসী জীবন যাপন, সাপ্তাহিক ছুটিতে চাইনিজ ডিনারের মতন
আর আমি দেখি দ্রব্যমূল্যের চরম উর্দ্ধগতিতে
সাধারণ মানুষের কঠিন যন্ত্রণার জীবন যাপন
অপূর্ব, স্বাধীনতার সুফল দ্যাখে
রাজনীতির প্রয়োজনে ছাত্র সমাজে অস্ত্রের ব্যবহার
আর টেন্ডার ছিনতাই বা শিক্ষাঙ্গনে যৌন নিপিড়নে
বন্ধু, সাধারণ মানুষ গুলোর মাঝে থেকে বুঝলাম
সমাজের মধ্যেবিত্তরা জীবন যন্ত্রণার দারুণ কষ্টে
আজ স্বাধীনতার মানেটাই ভুলে গেছে
তাই তো বন্ধু সাধারণ জনতার মাঝেই আছি?