আলমগীর কবীর হৃদয়


দেখা যদি দিলেই বন্ধু, কেন আরো আগে হলোনা
কথা যখন হলো- তবে পরিচয় পর্বটা কেন তিক্ততায় পরিপূর্ণ হলোনা-
কিছু সময় কিছু চাওয়া-পাওয়ার মাঝে
ব্যবধানটা এত বিস্তির্ন হয় যে, এক জীবন তা বইতে পারে না
তোমার আমার পরিচয় অতঃপর যতটুকু দুজন দুজনকে জেনেছি
সেই সূত্রে একটি হৃদয় আরেকটি হৃদয়কে ছুয়ে যাবার যে আপ্রাণ চেষ্টা
সেই অনুভূতির উত্তর একটি দির্ঘশ্বাস, যা কি-না
খন্ড খন্ড মেঘমালাকে একত্রিত করে বেদনার বৃষ্টি ঝড়ায়...
বন্ধু আমার এ হৃদয়টা এসিড জলে ঝলসে গেছে, তাই হয়তো
কষ্টকে আর ভয় পাইনা। তবে তোমার সরল স্বিকারোক্তি
ভালবাসার কিছু কথাকে, বড্ড ভয় পাই...
কেননা কষ্টের রং তোমার চেহারাতে বড় বেমানান
বিধাতার সৃষ্টি পৃথিবী যেমন রহস্যময়, সমাজের নিতি যেমন
সময়ের দাবিতে সোচ্চার কখনও বা নিরুত্তাপ
তোমার আমার সম্পর্কটাও বুঝি ঠিক তেমনিই...
বন্ধু কাছে যদি নাই আসবে তবে মায়াজালে বাঁধলে কেন?