আলমগীর কবীর হৃদয়


শোষণ অত্যাচার পরাধীনতার বিরুদ্ধে
কে দাঁড়িয়েছিল বল অগ্নিকন্ঠে
কে করেছিল মৃত্যুভয় জেল জুলুম তুচ্ছ করে
বিদ্রোহী সকল উচ্চারণ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে
কে বলেছিল, জয়বাংলা বাংলার জয় হবে
সেতো আর কেও নয়, আমার লেখার প্রেরণা-
পথ চলার ভাবনা, বিদ্রোহী কবি নজরুল সে
প্রেম ভালবাসা মানবতাবোধের উজ্জল নক্ষত্র যে
সে তো আমারই প্রিয় নজরুল
লিখেছে সে রণসঙ্গীত, গান, গজল কীর্তন সবে
সাহিত্য’র নেই এমন কোন কিছু যে, যাহাতে-
আমার প্রিয় নজরুল নেই সেখানে
প্রিয় নজরুল তুমি আসো আবার ফিরে নবরূপে
এই বাংলার কোন গরিব দুঃখিনী মায়ের কোলে
এদেশ এ সমাজ এ পৃথিবীর সকল অন্যায়ে
অসিম সাহসীকতায় তোমার কলম অস্ত্র রূপে
ক্ষমতালোভি জুলুমবাজ সকলের বুকে দাও বিধিয়ে
এসো হে প্রিয় নজরুল শষ্য শ্যামলে ভরা
তোমার এ প্রিয় বাংলাতে
মহাকালের মহাবিশ্বের একজনই বিদ্রোহী তুমি
আমার প্রাণের প্রিয় নজরুল।
প্রেম ভালবাসা, বিদ্রোহ, মানবতা যে সবেতে রয়েছে মিশে।