আলমগীর কবীর হৃদয়


পারবে তো, পারবে তো- বন্ধু !
খুব করে ভেবে দেখো?
ধরণীর এই জীবন মঞ্চে, যতটা দিন রয়েছে
সুখ দুঃখ, হাসি কান্না, আর মান অভিমানে,
সে সকল দিনের প্রতিটা ক্ষণ মুহূর্ত নিয়ে,
এই বন্ধুর সঙ্গে-
তোমার সারাটা জীবন, কাটাতে পারবে তো,
না, নগরীর অব্যবস্থাপনায়, জীবন যেমন অতিষ্ঠ হয়ে ওঠে
আবার প্রত্যাবর্তন করতে চায় মন, গ্রামের মেঠো পথে,
তেমনি জীবন চলার পথে ছোট্ট ভুলে,
কখনো ভুল বুঝে দূরে, বহুদূরে-একাকিত্ব জীবন চাইবে না,তো
ভেবে দেখো বন্ধু, খুব করে দেখো
সত্যি, সত্যিই আমার হয়ে থাকবে তো?
পৃথিবীর কত ভাবনাই তো আছে, থাকবে...
এত সবের মাঝে ও, তোমাকে নিয়ে যত ভাবনা
এতটা ভাবনা বুঝি, অন্য কিছুতেই ভাবিনি বন্ধু,
তাইতো আবারও বলছি, পারবে তো-পারবে তো বন্ধু
শুধু আমারই হয়ে থাকতে?