দেহের রক্ত কণিকাগুলো বিদ্রোহী হতে চায়
দ্রব্যমূল্যের অসহনীয় উর্দ্ধগতিতে জীবন যেখানে স্তব্ধ হতে চলেছে
সরকার তখনও নিরব দেখছে তামাশা কেমনে মরে জনগণ
ভোট তো প্রয়োজন পাঁচটি বছর পরে এখনই ভেবে কি হবে
প্রশাসন করছেই তো গোলামি সরকারের কথায় উঠি বসি
বিরোধী দল ও কেমন যেনো বোবা হয়ে গেছে
তাদেরও যেন প্রয়োজন শুধু ক্ষমতার পালাবদল
বিরক্ত হচ্ছে, পাচ্ছে কষ্ট জনতা তাতে কি, সরকার হারাচ্ছে
জনপ্রিয়তা- আগামীতে আসব আমরাই
এমন ভাবনায় মোড়ানো যখন সরকার বিরোধী দল
তখন ভাববে কে এই অভাগা জাতিকে নিয়ে
যেথায় বড়ই সংকট আজ দেশ প্রেমের
জীবন তো একটাই, হইনা দূরন্ত সাহসী আরো একবার
জ্বালিয়ে দেই ক্ষমতালোভী সব মানবরক্ত পিপাসুদের
গড়া অর্থ সম্পদ অবৈধ বিত্তবৈভব
দেশের প্রতিটি শস্য কণায় আছে আমার অধিকার
এ দেশ কারো বাপদাদার একক সম্পদ নয়
ত্রিশ লক্ষ শহীদের আত্মাছেড়া প্রাণ বিলিয়ে দিয়ে কেনা
তাহাদের উত্তরসূরি বাংলাদেশীর জন্য গড়া
প্রয়োজনে একাত্তরের রক্তের ঋণ শুধবো
এদেশের গণ দুশমনের রক্তে এহাত রঞ্জিত করে
মানবতা যেন বন্ধিপাখি শিকল তার পায়ে বাধা
এদেশ কি শুধু শিল্পপতি আর রাজনীতিবিদের জন্যে
মুক্তিযুদ্ধের তবে কি হল মানে
শ্রমনীতি শ্রম মজুরি এখনও ভিক্ষার সমপর্যায়ে
পণ্যমূল্য যেখানে আকাশচুম্বি, তখনও
শিল্পপতির শিল্পকারখানাতে মজুরি শ’এর নিচে
সরকারের চিন্তায় কখনো আসেনি তাদের জীবন মান কিযে
স্বাধীনতার সুফল
শুধুই রাজনীতিবিদ আর শিল্পপতির জন্য
জানিনা সংবিধানের কোনো ধারায় একথা লেখা আছে না কিযে
নইলে রাজনীতির পোষ্যপুত্ররা কেমনে করছে অট্টালিকা
চড়ছে এসি গাড়ি, হচ্ছে রাতারাতি কোটিপতি
তেল, গ্যাস, বিদ্যুৎ মূল্য, অতি উৎসাহে পাচ্ছে বৃদ্ধি
জীবন যাত্রার মানটাই শুধু হচ্ছে নিম্নমুখি
জীবনতো একটাই এসোনা আবার যুদ্ধ করি?
সরকারি চাকরি করছে যারা তাদের নেই চিন্তা
বাজার মূল্য বৃদ্ধি হলে, বেতন বাড়বে তাই
কজন করছে সরকারি চাকুরী মোট জনসংখ্যার
দেহের রক্ত বলছে আগুন জ্বালাও অধিকার প্রতিষ্ঠায়
জীবন তো একটাই
নতুন করে বাঁচবার অধিকার প্রতিষ্ঠায় নামতে হবে আবার
এ সংগ্রামে সৈনিক আমি, তুমি, আমরা সবাই
এসো সবাই বলি অধিকার ফিরিয়ে দে নইলে প্রতিরোধ।