আলমগীর কবীর হৃদয়


সব কিছুই পূর্বের মতো আছে শুধু তুমি বিনা
বুকসেলফে তোমার দেওয়া উপহার
তোমার পছন্দের লেখকের বেশকটি বই
ড্রয়িংরুমে রাখা একোরিয়ামে তোমার
প্রিয় মৎস্যটি এখনও প্রাণবন্ত হয়ে আছে
পড়ার টেবিলে কলমদানির মাঝে একটি স্মৃতি
আজো তোমার কথা খুব মনে জাগিয়ে দেয়
তোমার হাতে সাজানো আলোয় আজ অবধি
ফুলদানিটা নির্বাক দাঁড়িয়ে হাস্যোজ্জ্বল
আমার ব্যথাতুর হৃদয়ে একটু শান্তির পরশ
বুলিয়ে দেয় যখন বড্ড একা অনুভব করি
আমার সমস্ত আঙিনা জুড়ে তোমার বলতে
শুধু স্মৃতি ছাড়া আর কিছুই নেই
কামিনী গাছটা আজো আধো রাত্রে গন্ধ ছড়ায়,
তার সঙ্গী হতে ডাকে তোমায় আমায়
সব কিছুই ঠিকঠাক আছে আগেরই মত
শুধু তুমি নেই
নীলিমার চন্দ্রটার সাথী যেমন নক্ষত্ররাজি
তোমারও আমি ছিলাম,
তুমি জ্যোৎস্নাভরা চন্দ্র আমি সাথী তোমার তারা
রাত্রের চন্দ্রটার আজো পূর্বের ন্যায় সঙ্গী আছে
শুধু আমি আছি একা, আমার সাথী তুমি ছাড়া
সেই তুমি হারিয়ে গেছ অচিন কোথাও
কিছু ভুল, কিছু পাগলামিতে লেখা তোমার পত্রগুলি
আজ অবধি পূর্বের মতই কথা বলে।
তোমার জানালার গ্রিলে
তুমি আজো হাস্যোজ্জ্বল বৈকাল বেলাতে
বাস্তবতায় যখন চোখ মেলি ঐ গ্রীলে
তখন এক বুক শূন্যতার ব্যথা পাখা মেলে,
এই বুকের পাঁজরে তুমি নেই বলে।