প্রথম ভালবাসা প্রথম চাওয়া তোমার দৃষ্টিতে
প্রথম তোমার হাসি তোমার চাহনি
সে তো যায় না ভোলা কখনও না
হয়তো সময়ের নিয়মে জীবনটা যাবে হারিয়ে
তবু যাবে না তোমাকে ভোলা যে
তোমার প্রতিটা কথামালা কিযে মধুময়
তা কী তুমি জানতে?
না ঘুমাতে দিত, না পড়তে, না কোন কিছু লিখতে
সব স্থানেই যে শুধু তুমি আর তোমার মুখের কথাতে
এলোমেলো হয়ে যেত যেন সব কিছুতে
সে-কি তুমি জানতে- নাহ্
জানবে কেমনে তুমি, অনুভূতি সবই ছিল আমার যে
তোমার একটু হাসি একটু ফিরে দেখা চলার পথে
কত যে রোমাঞ্চিত করেছে এই মনকে
তা-কি, তুমি জানতে?
তবে ভালবাসি একথাটি বলেছিলে
যে কথার স্বার্থক রূপ দিতে পারো নি
বরমাল্য দিয়েছ তাই অন্যর গলে
প্রথম ভালবাসা তুমি তাই
ভুলতে পারে নি এমন আজও তোমাকে।