ঈংরাজ চলে গেছে অনেক দিন,
                   আমার ও জন্মের আগে বছর তিন
ছেড়ে গেছে অনেক কিছু, "চেয়ার টেবিল অফিস
ঈসকুল হাসপাতাল, জেল আর পুলিস"
চীনারা দিয়ে গেছে "চা চিনি, লিচু আর এলাচি"
                                বরমা খালি লুঙ্গি"
মুঘলদের কথা আর আলাদা কি, ওদের "এলাকার খবর
খালি খেয়াল ভজন আর কবর"।
ফরাসি আর তুরকি ও দিল "দোকান
বাবা দাদা নানা নানি বেগম সবাঈ নিত সামান।
সালাদ না খাঈ কাজু কপি পেয়াড়া" ভালো
এরা সবাঈ দিয়েছে আলো
"শক হূণ পাঠান মোঘল এক দেহে হলো লীন",
আর ঈংরাজ, চীন।
ইংরাজ সত্যিই গেছে চলে অনেক দিন?