রথ যাত্রা লোকারণ্য মহা ধুমধাম
                             ভক্তেরা লুটায়ে পথে করিছে প্রণাম"।
বলেছেন কবি গুরু, কে জানত রথ য়াত্রা হবে রোজ,
রথ ও আছে, য়াত্রা ও পিছে, লোক আছে,নেই শুধু ভক্তের খোজ।
দেশি রথ বিদেশি মডেল, রাস্তায় ন্যাণো অঢেল,
জন স্রতে গা ভাসাও, শুধু মনের হবে না মিল।
কারও ভেপু, কারও বাশি,  নেইকো কোন হাসি, কোথাও আবার বাজে বিউগল।
প্রাণ থাকল, কান গেল, ওপরে কেউ, নিচে কেউ গেল,
শুরু নেই,শেষ নেই, আদি অন্ত নেই, নিরন্তর অতল।