স্বাধীনতা মানে কি শুধুই মানবো না
কোথাও কোনো গুরুজন দেখবো না?
                   স্বাধীনতার মানে কি জাগবো না?
না না কারো কথা শুনবো না,
                    এর মানে কি থামবো না?
ট্রাফিক সিগনাল মানবো না?
                     স্বাধীনতা মানে কি নগ্নতা?
                     স্বাধীন তাই কিছু পরবো না,
সভ্যতার রেশ কিছু রাখবো না।
                     হাজার ডেসিবলে বাজবে মাইক
                    কান কাটা ক্ষামটায় দেবো লাইক।


স্বাধীনতা তাই চলবে অবাধ লুট,
                     তার জন্যে আইনও দেবে লম্বা ছুট,
স্বাধীনতা মানে কি শুধুই ছিনিয়ে নেওয়া?
                     সবার হাতে ঝুলি, আমার হাতে মেওয়া?
তাই বলি স্বাধীনতা তুমি কে? কতো দুরে?
চোখ বাধা,কানে তুলো
স্থবীর লুলো
কী এসে যায় যদি দুশটা লাশ পড়ে
                     দুবেলা না পায় খেতে, পেট ভরে
মাথার উপর নাই যদি থাকে একটা ছাদ?
                     না পায় জগতের নিরমল আলো বাতাস
মাঠ ভরা ধান,ফুল ফল, যাতে নেই কোনো খাদ।
স্বাধীন তাই তাধিন তাধিন তাই,
ভরা গেলাশ বিষই খাই,
যখন তখন মরতে কোন বাধা নাই।