গাছ টা দাড়িয়ে আছে সোজা, শুকিয়ে গেছে পাতা,
ভর দুফুরে তলায় দাঁড়ালে আগে লাগতো না ছাতা।
কিচির মিচির ডাকতো কতো পাখী,খেতো কতো দোল
মেঘের দল ভিড় জমিয়ে ছড়িয়ে দিতো জল।
কে এক জন এক রাতে লূকিয়ে এলো
জলের সাথে মিশিয়ে দিলো ঘনো বিষ কালো,
জ্বলে গেলো মুখ,পড়ে গেলো পাতা,
বুঝলো না কেউ বিষিয়ে গেলো মাথা।
আজ আমি,কাল হয়তো তুমি
ঘর সাজাতে আমার কাঠ দামি।
মাটি সাথে তাই মিলিয়ে শিকড়
লড়ে যাই,দুরে যাই কেটে যায় বছর।
হয়তো এক দিন পড়ে যাবে সব ডাল,
হেলে যাবে কাণ্ড থাকবে না ছাল
সাথে থাকবে শুধু ঘর ভাঙ্গা এক পাখি,
সজতনে তারে আমি কাছে রাখি।
ছোট্ট এক কিশলয় উঠবে জাগি
এই আশা আমি মেঘের কাছে মাগি,
ততো দিন আমি থাকবো দাড়িয়ে
উঁচু করে মাথা, দু হাত ছড়িয়ে।