যে দিকে তাকাই শুধু ফাটা ফাটি
যেন ঢাকের পিঠে পড়ছে কাঠি,
খেলার মাঠে খেলোয়াড়ের মাথায়
আধলা ইঁটে রক্ত ঝরায়,
উঁচু উঁচু সভায় চলছে লাথা লাথি
একে তো বোঝা, উপরে শাকের আঁঠি।
বিদ্ব জনেরা দিচ্ছে বিষম গালি
বিশ্ব নিন্দুকেরা আনন্দে দিচ্ছে তালি।
অনেক কষ্টে পেলাম বড় নেতা
হায় রাম, সেতো আসলি অভিনেতা।
বলছে তারা, ফেল কড়ি মাখো তেল
কিসের ভয়?কে দেবে জেল?
লুটে নাও,চলছে মহা  SELL,
দু দিন পরে বদলে নিও ভেল।
কিন্তু মুখে থাকবে বন্দে মাতরম
যাতে ব্যাবসাটা  চলে গম গম।
"একবার বিদায় দে মা ঘুরে আসি"
কাসাবের শেষ মেষ হলো ফাঁসি,
রইলো পড়ে আরও কত কাসাব
কোথায় হবে তাদের সব হিসাব?
"জন্ম যদি বঙ্গে তবে তিষ্ট খণকাল"
না ভাই এতো সব দেখিনি বহুকাল
করেছো ভাড়ঁ, করোনি ভারত বাসি, জননী
চোখের বাঁধন খোলার সময় কি এখনো হয়নি?