বাঁধা ছিলাম বহুদিন আমরা দুজনা ইংরাজ শাসনে,
চলে গেলো একদিন তারা,দিয়ে গেলো বেড়া মাজখানে।
চিঠি-পত্র, আঁকি বুকি আর উঁকি ঝুকি
এতেই আমরা ভেবেছিলাম আমরা সুখি,
দানবের হিংসা যখন এলো ধেয়ে
রক্ত দিলাম আমরাও ইছামতি পেরিয়ে,
জাতিয় গান দুটি দেশের একই রবির লেখা,
এমন দুটি দেশের আর কোথাও পাবেনাকো দেখা।
তবুও মা্ঝে রয়ে গেলো বিরাট এক সীমান্ত,
আশা রাখি একদিন এর হবে সমাপ্ত।  


***বাংলাদেশে বিজয় দিবসে এপারের শুভেচ্ছা রইলো।