ভাই কোলবালিস
তুই কোথায় থাকিস?
তুই কিন্তু ঠিক জানিস
     কোথায় কখন কার চাই,
     চুপটি করে পড়ে থাকিস তাই।
ছেলেবেলায় ঘুমের সাথী
পাশে বাঘ,ভালুক, হাতী
     কৈশোরে পাশে থাকা,
     রগ্ণিন স্বপ্ন মাখা,
যৌবনে পাশে থাকিয়া
নাম পেলে তাকিয়া,
রাজা ধিরাজ যতো
তোমায় হেলান দিতো।
র্বাধ্যক্যের তুমি বারাণসি
চ্ন্দ্র মুখি কিংবা শশী,
       সদা তুমি আছো সচল
       শান্ত অথবা চঞ্চল,
ভাই কোল বালিস
তুই ভালো থাকিস।