চলছিলাম বেশ গড় গড়িয়ে
এগিয়ে এলো কমা,
হয়তো কেউ যেতো মাড়িয়ে
দিতে হলো ক্ষমা।
মাঝে মাঝে চলছিলো চুরি
ছুটে এলো "কমা উল্টা"
ছি ছি করেন কি,বলেন সরি
কালে কালে হলো কি যুগটা।
পথের ধারে জিড়িয়ে নিই
সঙ্গে একটু ধোঁয়া দিই
সেমিকোলন দিলো দোলন
বশ মানলো চাল চলন;
চলে সুন্দরি ললনা
কথা আর সরেনা,
ড্যাস ড্যাস এলো তরা
কথার যুগ হলো সারা---
জাত বেজাতের ফারাক নেই
উচুঁ নীচুঁর ভেদ রাখতে তাই
এসে গেলো ব্রাকেট
[ ঠিক badminton racket ]
অবোধ শিশু মাথাপিছু
প্রশ্ন হাজার ছোড়ে সারাদিন
?? এলো পিছু পিছু
থেমে গেলো ঘিন ঘিন,
দিনের শেষে ঘুম এসে
ধরলো ঘিরে ভারি,
নিঃশ্বব্দে পাশে বসে
থামলো এসে দাঁড়ি।