সাগর যখন শহরে আসে
তরঙ্গের তোড়ে খড়কুটো ভাসে,
শিং দরজায় আছড়ে পড়ে ঢেউ,
লুকিয়ে থেকে বাঁচতে চায় কেউ।
নেই কোন কম্প, তবু এলো সুনামি
ডুবে গেলো পাহাড় সমান সব প্রণামী,
তলিয়ে গেলো বড় বড় সব দেবতা
অচল গাড়ী,বেকার বাড়ী,নিঃশাড় ক্ষমতা,
চারিদিকে শুধু  স্রোতের গুরু গুরু
প্রলয়ের সুরু, তালে তাল দেয় ডমরু।
হাজার স্রোতের কালো কালো সব মাথা
এরা লিখবে নতুন নতুন লোকগাথা।