পেতাম যদি একটা টাইম মেশিন
যেতাম চলে রোম কিংবা চীন,
বসে থাকতাম সেই কলসিয়ামে
দেখতাম কেমন লড়াই ওঠে জমে,
রথে আর মানুষে,হিংসায় আর পৌরুষে
কেমন করে বেনহার দৌড় জেতে শেষে।
হয়তো যেতাম দেখতে হেলেন অফ ট্রয়
কেমন করে তার জন্যে পৌরুষ হলো ক্ষ্য়,
ক্লীওপেট্রার হাত টা ছুঁয়ে হয়তো বলতাম
তোমার ভালোবাসা আর মরণ দুএরি এক নাম।
পেতাম যদি সামনে একা ব্রুটাস
বলতাম সাবাস বেটা, তুমি সাবাস,
মারলে ছুরি মহান রাজা সীজারকে
রাখবো মনে কাকে?তোমাকে না মীরজাফরকে?