কোলকাতা কোলকাতা
তোমার কোলে সবার আসন পাতা,
বঙ্গ আছে অঙ্গের সাথে ,কলিঙ্গ আছে জড়িয়ে,
তামিল মিলিয়ে আছে তমালের গায়ে।
ছড়িয়ে আছে শিখ,পাশে র্গোখা র্নিভিক,
হাতা খুন্তির পাশে চাউমেন আর চপষ্টীক।
র্পাক ষ্ট্রিটে নেঈ র্পাক,ভিক্টোরিয়ায় ভিক্টোরিয়া
তবুও আছে গড়ের মাঠ,চাঁদনি আর গড়িয়া,
২ টাকার চা আর ৫টাকায় মধ্যাহ্ন ভোজন
মুড়ি মশলা,বাদামের সাথে ট্রামে ভ্রমণ,
এমন লাইফ,with or without WIFE পাবেনা কোথাও,
৫ টাকায় মেট্রো কিংবা বাসে বেরাও।
কিন্তু ভাই চিত্না তাই, কতোদিন থাকবে কোলকাতা?
লাখ টাকার স্বপ্ন আর কতোদিন দেখবে ছেঁড়া কাঁথা?