কে বলে তুমি অবলা
      বাংলা আমার ভাষা,
আমাদের বাঁচা,আমাদের চলা
      সাথে থাকে তোমার ভালোবাসা।


জীবনের আরেক নাম বাংলা
      তুমি আমাদের জান,মান
তোমার পলিতে শষ্য শ্যামলা
       মরুতে আসে দুরন্ত বান।


বিদেশি ছন্দেও তুমি মা
       মধুর ভাষায়,নুতন বেশে
নুতন আলোয়, নুতন গরিমা
       নুতন আলো পড়লো এসে।


তুমি এনেছিলে প্রবল বিদ্রহ
       কলম ধরেছিলো তোমার নজরুল,
টুটলো শেকল,ঘুচলো মোহ
        গাইলো গান মধুর বুলবুল।


দুইটি দেশ,একটি কবি
       দুইটি গানে দিলেন সুর,
বিশ্ব সভায় গাইলেন রবি
       বাঁধলেন নিকট দুর।  
        
এই ভাষাতেই দিলেন ভাষণ
        বন্ধু এলেন নতুন দেশে,
খতম হলো শোষণ শাসন
        শয়তান সব গেলো ভেসে।


দেশ ভেদ গেছে ঘুচে
        সাগর আজ নয় সীমা,
লন্ডন আমেরিকা কিংবা জুরিখে,
        বাংলা তোমার উজ্জ্বল গরিমা।