কে তার রাখে খোঁজ?
          ধরণী র্ধষিতা হন রোজ,
জল আলো আর হাওয়া
         র্ধষণে মত্য কালো ধোঁয়া।
গঙ্গা প্দ্মা কিংবা কাবেরি,
          র্ধষণে প্রদুষণ,ডুবিছে তরি।
সবুজ মায়ের মিঠে আঁচল
          কুঠারের র্ধষণে নামেনা বাদল।
ঘন নীল নিলিমায় আকাশ,
          ozne র্ধষণে ওঠে নাভিশ্বাস।
থেমে গেছে একতারার মিঠে তান
তীব্র নিনাদে র্ধষিত বাউলের গান।
রইলো বাকি কি আর?
           মানবতা র্ধষিতা বার বার।
সতীর র্ধষণ ঘটে নিয়মিত
           অশ্রু লুকায়ে ত্রস্ত ভীত।
র্ধষিতা সত্তা,সততা, শতবার
কে রাখে খোঁজ তার?
ধরণী র্ধষিতা শত শতবার।