যদি হোতাম মোহন দাস গান্ধী
                             পরতাম টূ পিস সুট,
গোরাদের সাথে করতাম না সন্ধি
                             হাতে নিতাম বন্দুক।
লাঠী টা দিতাম ক্লাইবের হাতে
                             বলতাম হ্যালো মিষ্টার,
বড় লাট কে দিতাম ফাঁসিতে
                            খুদিরাম হতো মিনিষ্টার।
পদ্মায়, ভেসে যেতাম নৌকায়,
                           চাটগাঁয়ে করতাম পিকনিক
সুরার্বদি কে নিয়ে যেতাম গঙ্গায়,
                          বাংলাটা ভাগ হতোনা, থাকতো ঠিক।
সুভাষ কে বোলতাম এসো লড়ি
                          আজাদ হিন্দ,লক্ষী বাই,
এক সাথে বাঁচি,এক সাথে মরি
                          ভেদা ভেদ সব করো জবাই।
আমি যদি হোতাম গান্ধী মোহন
                          জবাব দিতাম বাহু বলে,
তুলে দিতাম ব্ন্ধ আর অনশন
                          চরকা দিতাম দুরে ফেলে,
ইষ্ট ইন্ডিয়া কে বলতাম এসো
                          টাটা বিড়লাদের সঙ্গে বসো,
নয়তো বাই বাই ইংরাজ
                        পালাও শেষ তোমাদের রাজ,
আমি যদি গান্ধী হতাম আজ।