যদি হতাম রবীন্দ্রনাথ ঠাকুর,
দেখতাম জমিদারি,ঘর,পুকুর,
                        নিতাম দু এক টা ডিগ্রি
                        জমিদারিটা যেত না শিঘ্রি।
রাখতাম না লম্বা লম্বা দাড়ি,
লিখতাম না কবিতা ঝুড়ি ঝুড়ি,
                        মেয়ে কে বলতাম হও কবি
                        আর আমি আঁকতাম ছবি।
মডেল খাসা হতো মিনালিনি
                        পোজ দিত গঙ্গার ঘাটে,
যদি হতো জানা জানি,
                        গ্রামের বধু কে নিতাম আর্টে।
আঁকতাম ছবি তুলি নিয়ে
                         পাঠিয়ে দিতাম বিলাত,
সাহেবরা সব অবাক হয়ে
                          নোবেল দিতো র্নিঘাত।
রাখতাম দাড়ি ফ্রেঞ্চ কাট
                          পরতাম ধুতি র্কুতা,
লাগতো ভীষণ ফিট ফাট
                           কিংবা ব্ড় নেতা।
আবার যদি আসি ফিরে,
কবিতা টী পড়ো ধীরে ধীরে।
বিদ্র-কনট্রারিয়ান ভাবনা