মধুসূদন দত্ত যদি হোতাম
                হোতাম না মাইকেল,
যশোর কিংবা কলিকাতায় থাকতাম
                চড়তাম ছোট সাইকেল।
লন্ডন প্যারিসের মোহে ভুলে
                 ঘুরে ঘুরে বিদেশে,
কতো কাল গেলো চলে,
                  এলে ফিরে অবশেষে।
পড়তাম গ্রামের টোলে স্ংষকৃত
                  লিখতাম মিত্রাক্ষর ছন্দে,
নাম হতো মধুসূদন পণ্ডিত
                  থাকতাম বেশ আনন্দে।
করতাম না বিয়ে বিদেশি,
                   সুন্দর বাংলার ললনা,
রাখতাম তাকে ঠিক খুশি
                    করতো না সে ছলনা।
পার্ক ষ্ট্রিটে ছোট্ট কবর
                     আরও ছোট্ট মুর্তি,
উচিত ছিলো বিরাট খবর,
                     আরও বড় মুর্তি।
বি দ্র-ঃ মাইকেলের কবরের উপরে তারিই লেখাটা দিলাম নীচে_
দাঁড়াও পথিক-বর, জন্ম যদি তব
বঙ্গে! তিষ্ঠ ক্ষণকাল! এ সমাধিস্তলে
(জননীর কোলে শিশু লভয়ে যেমতি
বিরাম) মহীর পদে মহানিদ্রাবৃত
দত্তোকুলোদ্ভব কবি শ্রীমধুসূদন!
যশোরে সাগরদাঁড়ি কবতক্ষ-তীরে
জন্মভূমি, জন্মদাতা দত্ত মহামতি
রাজনারায়ণ নামে, জননী জাহ্নবী[11