প্রথমেই বলে নি কবিতা টি কবিগুরু রবীন্দ্রনাথের লেখা কাবুলিওয়া নিয়ে বর্তমান যুগের পটে রচিত___


বসে মিনি জানলার ধারে
ডাক দিলো "কাবুলিওয়ালা ও কাবুলিওয়ালা"
খান সাহেব পলকে গতি ধীর করে,
কেন যেন চেনা সুরে মন হয় উতলা,
পাহাড়ে ঘেরা ছোট্টেএক কুটির
ঢেকে গেলো চলন্ত বাসের ভ্রকুটির,
কাছে এসে,মৃদু হেসে, দিলো সে সেলাম,"
অজানা ভয়ে ভীত মিনি ছাড়ে জানলা,
কিন্তু কৌতুহলের নেই বিরাম,
প্রায়ই আসে রহমত কাবুলিওয়ালা।
হাত নাড়ে মিনি বন্ধুর প্রতি,
মোড়ের দোকানে বসে রহমত,হাতে চায়ের পেয়ালা,
সম্বল বুক পকেটে রাখা মেয়ের ছবি।
এক দিন পড়লো বোমা,চললো গুলি,
রহমত চেয়ে খোলা জানলায়,
ঝাপিয়ে এলো উর্দি,নিলো তাকে তুলি,
মিনির কাবুলিওয়ালা আর এলো না রাস্তায়।
এক যুগ পরে পেলো ছাড়া রহমত
সোজা এলো জানলায়,ব্ন্ধ পাল্লা,
কোথায় মিনি? হায় আল্লা।
জিনস আর টপে, মীনাক্ষি দাঁড়িয়ে বাস স্টপে,
সেলাম বেটী" বলে রহমত সেলাম ঠুকে,
বন্ধুরা সরে ভয় ভয় বুকে,
মিনির মনে ঝলকে ওঠে ঝিকি মিকি,
হেসে বলে "কোথায় ছিলে? এখন আমি কলেজে"
থমকে রহমত, সময় গেছে অনেক এগিয়ে,
বুক পকেটে হাত পড়ে ফটোর কাগজে,
আসি বেটী" যায় রহমত পায়ে পায়ে পিছিয়ে।