কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে বর্তমান কালের পটভুমিতে ২ ভাগে রচিত-------।


রাইচরণ এলো শহরে, আশা চাকরি,
বয়স তখন তার সবে ১৯ কিংবা কুড়ি,
মিললো ঠাঁই বংগো সাহেবের ঘরে
যাদের নেই সময় ক্ষণিকের ত্বরে।
ঘরে ছোট্ট রাজকুমার দেয় হামাগুড়ি,
রাইচরণের সাথে তার হলো ভাব ভারি।
শিশু ডাকে মাম্মি ড্যাডি,তাকে বলে চন্ন,
রাইচরণের ডাকে বাবু, তার ধ্যাণ জ্ঞান স্বপ্ন।
কখনো পার্কে, কখনো বা দোলায়,
রাইচরনের সাথে খোকাবাবু মাতে খেলায়।
রাত্রে ফেরে মাম্মি ড্যাডি,নিদ্রায় শিশু
নিস্চিন্তে অফিস করে,ধন্যবাদ যীশু।
সেদিন ছিলো মেলা,রাইচরণ গেলো, সাথে খোকাবাবু,
দারুণ খেলা,খুশিতে ডগ মগ খোকা হলেন কাবু।
হঠাৎ্ লাগলো আগুন,উঠলো ধোঁয়া কালো,
রাইচরণের হাত ছুটে খোকা হারিয়ে গেলো।
জলের স্রোত, পোড়া কাঠ,স্তুপাকার দেহ,
খোকা তুমি কোথায়?উত্তর দেয় না কেহ।
পুত্র শোকে বাক রুদ্ধ,জ্ঞান হারালেন মাতা,
রাইচরণ বিধ্যস্ত দুঃখ্যে শোকে,ছাড়লেন কলিকাতা।