বছর ঘুরে গেলো,রাইচরণের ঘরে এলো আলো,
স্ত্রীর কোলে এলো পুত্র, চেহারাটা বেশ ভালো।
কাটছিলো দিন যেমন তেমন, ভোলা যাইনি খোকাকে,
শিশু তার দেয় হামা,রাইচরণ ভুলেও দেখেনা তাকে।
হটাৎ্ ধেয়ে এলো মহামারী,নিলো কেড়ে মাতাকে,
রাইচরণ শিশু কে নিয়ে পড়লো বিষম বিপাকে।
চন্ন ডাকে সে বাবাকে, নাম তার ফেলনা,
হাব ভাব যেন সে রাইচরণের পুরাণো চেনা।
দিন যায় বড়ো হয় ফেলনা, বুড়ো রাইচরণ,
কলিকাতায় বড়ো ইসকুলে ভর্তী ফেলনা এখন।
বারো ক্লাস দিলো পাস শুনে রাইচরণ এলো,
তাকে নিয়ে পুরানো সাহেবের ঘরে গেলো।
"তোমাদের খোকাবাবু আমি ফেরত দিতে এসেছি
মেলায় যাইনি সেদিন খোকা চুরি করেছি"।
অবাক ফেলনা, নয় অখুশি,দেখে তাই চন্ন,
পরিশ্রান্ত সে সারাদিন জোটাতে দুটি অন্ন।
হতবাক সাহেব,মেমসাহেব আনন্দে আত্মহারা,
রাইচরণ পথে নামে,অশ্রু বহে অঝোর ধারা।


বি দ্র--পাঠকদের অগ্রিম ধন্যবাদ দুই ভাগ পড়ার জন্য।