অক্ষর মাত্র দুই, নারী,
শতরুপা তুমি,জায়া,ভগিনী,
মোহময়ী প্রেয়সী,কন্যা কিংবা জননী,
জিনস,সালওয়ার কিংবা শাড়ী।
স্নেহের উচ্ছাস,প্রেমের মহিমা,
সেবার প্রতিমুর্তি, তীব্র রণহুঙ্কার,
তুমি অন্ধকারে আলোর গরিমা,
মরুতে মেটাও পিপাসা তোল আনন্দের ঝংঙ্কার।
সৃষ্টির তুমিই আদি
অন্ত-সলিলা নদী।
যুগে যুগে তুমি মহিয়সী তাই,
এসেছেন নিবেদিতা,ঝাঁসির রানি লক্ষী বাঈ,
যোয়ান অব আর্ক,সারদা মা,মাদার টেরেসা,
দিয়েছেন সেবা,শক্তি আর ভরোসা।
ধারণ করেছো বক্ষে কতো বেদনা,
অসীম ক্ষমায় করেছো তাদের মার্জনা,
লহ অভিন্ন্দন, করি অর্চনা।
নতুন রুপের আশায়
আমরা আছি প্রতিক্ষায়।