বালকদের নেতা দুষ্টূ ফটিক
                   ভাই তার মাখন,
ঘুরছে মাথায় বুদ্ধি বেঠিক
                    মারপিট যখন তখন।
মার চিন্তা তাকে নিয়ে যতো,
                    ফটিক মাখনে লড়াই,
পিতা হয়েছেন অনেক দিন গতো
                     কি ভাবে সামলাই।
এক দিন এলো মামা বিশ্বম্ভর
                     কলিকাতায় তার বাসা,
অনেক হলো খাতির আরম্বর
                      গল্প হলো খাসা।
ফটিক আনন্দে গেল কলিকাতা
                       মামী দেখে আপদ,
পাড়াগেঁয়ে ফটিকের মুর্খতা
                       দেখে সবাই বলে নির্বোধ।
ঘরে সদাই অনাদর
                        চার দেওয়ালে বন্দী,
হলো বেজায় কাতর
                        বেকার সব ফন্দি।
পড়াশুনা লাগেনা ভালো
                        হারালো অনেক বই,
ফটিক বলে বাড়ি চলো
                        মামার ছুটি কই?
মাষ্টার দেয় বেদম মার
                         ছেলেরা দেয় টিটকারি,
মামির সদাই মুখ ভার
                       ফটিকের লাগে ভারি।
শেষ ভাগ আগামীকাল------------