বছরে ঋতু আছে ছয়ডা
             মানব জীবনে আছে কয়টা?
কান্নার র্বষণে সুরু যাত্রা,
              দিনে দিনে কমে মাত্রা,
বাড়ে তাপ ক্রমশ যৌবনে
              রঙ্গিন ফোটে ফুল মৌবনে।
জীবন মধুময়, দুরন্ত গতি
              সাফল্যে ব্যর্থতায় আচ্ছন্ন মতি।
ধীরে ধীরে শান্ত হৃদয়
               হয় স্লথ জীবনের লয়।
শিহরণ লাগে হিমেল হাওয়ায়,
                ক্ষনিক বিশ্রাম আরাম কেদারায়।
শৈতদিনে বারান্দায় দাঁড়িয়ে একা
                 ভবিষ্যত যায় কি দেখা।