আমি আর তুমির দ্বন্দ্ব চিরকালের। আমি ভাবে তুমি কি ভীষণ সুখী
।তুমি ভাবো আমার কি আরাম।তাই এক দিন প রি ব র্ত ন হলো আমি আর তুমির মধ্যে,আমি তুমি হলাম আর তুমি আমি।এর পর............
হয়ে গেলো বদলা বদলি তোমার আমার
তুমি বস আজ,
শান্তিতে বসে পুকুর পাড়ে,কাছেই পাড়ার,
আমি ধরছি মাছ।
লম্বা গাড়ি,বড় বাড়ি, আহা কি আনন্দ
তুমি সাহেব এখন,
খোলা হাওয়া লাগিয়ে গায়ে আমি ধন্য,
বদলেছি চলন বলন।
তোমার হোল কি?  লাগছে খটকা
এসি তে বসে কেন খাচ্ছো ঝটকা?
সলতে প্রদীপে আমি কেন খাচ্ছি ছাঁকা,
শীতল পাটী কেন লাগে নেঁড়া, ফাঁকা,
                ভোরের রবির পরশ পেলাম আহা,
১০শ টা র্পয্যন্ত ঘুম ছিলো ডাঁহা।
                যা চাইলাম তা লাগছেনা ভালো
খুঁজি এখন কোথায় নিয়ন আলো।
                তুমি এলে কাছে, ঘেমে অঝোরে,
'এখোনো আছো বেঘোরে,'
                  বললে 'চল ভাই ফেরত যে যার বাড়ী
বদলা বদলিতে পরুক দাঁড়ি।'
                 'বন্যেরা বনে সুন্দর
শিশুরা মাতৃক্রোড়ে'
তুমি আমি সবাই,ভুলে যাই এটাই,
সামনে যা আছে গ্রহন করো তারে,
গুটিয়ে নাও মনের লাটাই।