আম পড়া ঝড়ে শীল পড়া বৃষ্টি,
তাই তো আজ হয়নি রবির শুভ দৃষ্টি।
সকাল থেকে গোমড়া,যেন পাকা আমড়া,
লক্ষণের গণ্ডি টানা মেঘের বড় কামরা,
যতো মারে উঁকি ঝুকি ততো আসে ঝাপ্টা,
শুকনো পাতায় তৈরি খাসা পাটি সাপ্টা।
সেজে গুজে ছিলো বিজলি থমকে থমকে
সুযোগ বুঝে মারলো চোখ চমকে চমকে,
দাঁড়িয়ে ছিলো পুকুর পাড়ে এক তাল গাছ
তার তলায় জমেছিলো গেছো ভুতের নাচ,
বিকট আওয়াজে ফাঁকা ময়দান চোখের পলকে
ফরসা চারিধার হাজার নিওনের বিজলি ঝলকে।
'আয় বৃষ্টি ঝেঁপে ধান দেব মেপে'
আকাশ পানে তাকিয়ে সে ছিলো অপলকে,
কালো মেয়ের প্রেমে পড়ে বৃষ্টি এলো,
আদুর গায়ে আদর করে ভিজিয়ে দিলো।
আজ আর কাজ নেই বাইরে,হোক বৃষ্টি
প্রকৃতির সাথে চলছে দারুণ ফষ্টি নষ্টি,
আজ রবিকে দিলাম ফুল ডে ছূটি
বললো সে আজ যাই,কাল উঠি।