খোকা কেন বই পড়ে
        খুঁকু কই জামা পরে,
                শিল কেন পড়ে
                       পাতা কই নড়ে?
বালুচরে কেন গরু চরে
          বাঁদর কেন গাছে চড়ে,
               এক চড়ে কই দাঁত নড়ে?
নোট কেন কড়ে কড়ে
       রোদ কেন চড় চড়ে,
            বাজ কেন নীচে পড়ে?
বাঘ ডাকে ঘড় ঘড়ে
     কটা মুন্ডু আছে ধড়ে,
           কটা চোর পুলিস ধরে?
কাগের ঠাং বগের ঠাং
        লিখলাম সব চ্যাং ব্যাং
বাজাও ঘন্টা ঢাং ঢাং
       চিংড়ী মাছের কটা ঠাং?
(ননসেন্স রাইম)