রাজনীতি,
ইংরাজিতে পলিটিকস,
             নীতির হয়েছে কবে ইতি
এখন এসেছে পলিট্রিকস,
              রাজাই রাঙ্গাবে সিথিঁ।
প্রজার নীতি?সেকি কথা
কার ঘাড়ে কটা মাথা?
            শোনো আমাদের ভাষণ
            দেখো আমাদের নাচন।
ছাড়ো তোমাদের সাত কাহন
বিবেক কে দাও শক্ত বাঁধন,
গরীবের শোষণ?
দাও সেকুলার ভাষণ
নাও নগদ নারায়ণ
আর
আমাদের দাও হাজার আসন
হবে সব দুঃখ মোচন,
আসবে যখন আমাদের শাষণ।
বলো কি? লঙ্কায় রাবণ
               সে সব করে অন্য পার্টী
আমাদের আছে অনুশাসন
              আছে পরিবারের ভাবমূর্তি।
আমাদের নেত্রি আঙ্গুরবালা
তার কাছে কি মানায় কদলিবালা?
               আমাদের দশ পুরুষ ধরে নেতা
               তোমাদের কি আছে এমন কেতা?
দেশটাকে পারলে দেব বাঁধা
আগে চোখে লাগবো ধাঁধা,
              এসো আমরা ছাড়ি লাটাই
কোরনা কেবল খাই খাই,আগে আমরা খাই।
--------------------------------------------
(কোনো দেশের,কোনো রাজনৈতিক দল কে উদ্দেশ্য করে লেখা
নয়)