কান টানলে মাথা আসে
নাক টানলে কে?
ঘুটে পোড়ে গোবর হাসে
গরুর পেছনে কে।


গাছে কাঠাঁল গোঁফে তেল
ঠোঁটে তবে কে?
দিচ্ছ বুঝি তেলা মাথায় তেল
ফেল কড়ি মাখো তেল।


ধান ভানতে শিবের গীত
শিবের কি লাগছে শীত?
ধান ভানা নয়কো ঠিক
এক মাঘে যায় কি শীত?