বিদ্রোহি কবি আজ তুমি শুধু স্মৃতি
স্তব্ধ তোমার লেখা,
উৎপীড়িতের ক্রন্দন রোলে নেই আজ কোন সাথী,
লৌহক্পাটে বন্দী আজ বিচারের বাণী
ভ্রষ্টাচারের স্রোতে শিষ্টাচার আজ অতিতের ক্ষীণ রেখা।
তুমি আবার এসো বিদ্রোহের সুনামি নিয়ে
তুমি এসো আবার সাইক্লোন হয়ে,
ভিসুভিয়াস কে জাগিয়ে তুমি এসো আবার
মরুর তুফানে ঢেকে দাও সব অনাচার,
তুমি শুধু এসো, এশিয়া, রাশিয়া কিংবা ইউরোপে
এসো তুমি আফ্রিকা আমেরিকায়,
শতকোটি প্রণাম তোমায়।