বন্যেরা এখন  আর বনে নেই,হয়ে গেছে মানুষ
পশূ নামের আর যোগ্য নেই, ভদ্র হয়েছে তারা,
অরণ্যে হিংস্র শ্বাপদ আর থাকেনা, শহরে রয়েছে ওরা
দিনের বেলায় ওরায় রঙ্গিন নীতির ফানুষ,
ভাষণ দেয় মাঠে ঘাঠে শিয়াল কুকুর, মানুষের মুখোশ পরা।
জন্তু আর জন্তু নেই হাঁটেনা আর চার পায়ে
চাকার গাড়িতে ঘোরে কালো ধোয়া ছড়িয়ে,
রক্ত খেকো নেকড়েরা রাস্তায় মারে আড্ডা
লালা যদি আসে মুখে রাজা দেন দু এক গাঁট্টা।