এক সময়,সবুজ অরণ্য জুড়ে ছিল
রবির গায়ে ঝিলিক মারে,দলবাঁধা কালো কাক-
কি মায়াময়,সুরলা কণ্ঠে মধু ভরা ডাক
এখন দেখি এক মঙ্গল গ্রহের নিশাক্ত কাক-
ব্যাঙের মতো ঘ্যাঙ্গর ঘ্যাঙ্গর তার হাক।
শীত আসসে ভেবে হিংসা অহংকার ভার,
উষ্ণপরশ পাবে নব যৌবনে বিস্ময় ভঙ্গতে সাজ-
উড়তে ফিরতে কত রঙ;বিমানের মতো ভাচ
ওরে মরার কাক,পীছন ঘুরে একটু চাইস-
বাবই,চড়ুই,শ্যামা,পেঁচা,কেমনে করে,
সহানুভূতি সহম্মীতার নুপুর শব্দে নাচ।
যমুনার তরী বসে,ভাসাস না আর!
হাওয়ায় বাস্প জলে গাঙচিল আজ,
শোক বাতাসে শুধুই ভরে যাচ্ছে
পাতা ঝরা,ফাঁকা ডালের আঁচ।  
আহা রে মঙ্গল গ্রহের কাক,
ঘ্যাঙ্গর ঘ্যাঙ্গর করে ডাকিস না-
মিষ্টি মধুর সুরে তুলে ডাক,
ডালপালে সুখ শান্তিতে থাক।


লেখার তারিখঃ ১১/১১/১৩