হ্যা!তুমি তো রংধনুর হলুদ রঙে সাজালে
হিমুর অঙ্গে বঙ্গে নীল বেদনার দিলে চুমু-
শিশির সিক্ত চরণ শ্রাবণ জলে ভেজালে
উল্কো ভুল্কো চুলে শরতের কাঁশবনে দুলছে
ঐ চাঁদের গাঁয়ে তারায় কত রঙ লুকে আছে।


হাজার লক্ষ হিমু ভাই,কোথয় আর কি পাবে
ফিরে শরতের কাঁশফুলে- ঐ কৃষ্ণচূড়াতলায়-
কৃষ্ণচূড়া,শিমুল,পলাশ পাপড়ি ঝরেছে বর্ষায়।
এ শরতের হাওয়ায় চক্ষু জুড়ে আসে না ঘুম-
বাউল সুরে একতারা হাতে-যমুনার ঐ কিনারায়
দিন যায় রাত আসে- দুলা দিয়ে যায় কাঁশবন।


কোখন কালমেঘ-কোখন বৃষ্টি-কোখন রোদ্রছায়া
তবুও থামে না শোক বাতাসের মৃদূ ছুঁয়ে যাওয়া-
আজ শীতল স্রোত বয়ছে-শরতের গাঁয়ে যে হিমু।


উৎসর্গঃ হুমায়ূন আহমেদ কে
লেখার তারিখঃ ০১৮/০৮/১৩