চলো বন্ধু চলো; নতুন শিখরের চুম্বক সন্ধ্যানে
সেখানে আছে নাকি মঙ্গল গ্রহের স্বর্ণালী ছায়া-
চলো বন্ধু চলো ঐখানে।মুখে তার অপরূপ মায়া,
নতুন ফুলের অঙ্কুর ফুটবে;কলি পাবে শিশিরের স্নিগ্ধতা
আর প্রহরনিশিতে ফুললে ভরে উঠবে উষ্ণপরশ
চলো বন্ধু; ঐ গ্রহে নিঃস্বার্থে বানাবো মঙ্গল দেবতা।


আর কালক্ষেপণ নয়, গ্রহ জয়; এখনি চলো বন্ধু;


চেয়ে আছে কষ্টিপাথর;কি ভাবছো? যাওয়ার ইচ্ছাটুকু নেই-
না,চোখ মুখে তো দেখছি লোভলালসার অতৃপ্তির নিশা;
যাহা চাইবে তাহা পাবে, কত না হুরপরী আছে;
লজ্জায় পাজর উল্টায় কেন? তুমি তো হবে দেবতা
সমস্ত ক্ষমতার আধিকার পাবে; স্বপ্নঘোরে কর প্রার্থনা
অপেক্ষায় অপেক্ষায় পৃর্ণিমা রটাই শ্লোগানে রথ একা।


ভয় নেই;চলো এক ইসারায় করবে ধ্বংস,তুমি দেবতা।


শত স্বপ্নগুলো দু’হাতে রাঙ্গাবা,ঝরুক না পাহাড়ের ঝর্ণা
বেঁহেস্তে বাগানের সু-গন্ধী হাসনাহেনা, বকুল, চাম্পা-
পদ্যপিয়ালাটাও আছে,করনা বিচলিত,কণ্ঠে রাখ সান্তনা;
আমরা হবো লজ্জাহীন প্রজা,যত সুখ দুঃখে করব আরাধনা
কাঁন্নায় কাঁন্নায় দেবতার কাছে চাইবো,বেঁচে থাকার ভিক্ষা।


লেখার তারিখঃ ১৬/১১/১৩
===========================