নতুন সীমারেখা; হাইয়ান হেইলের ছুঁয়ে যাচ্ছে,
সবুজ অরণ্যে ঘন বিস্তার শাখা প্রশাখায়;
ঐ পাতার ফাঁকে,ডালে ডালে কত ধরেছে জলপাই-
তিক্ত লালে চোখের ফাঁকে ঝরে যায় ঝরে যায়;
আহা জলপাই রঙের কথা অনেক শুনেছি-
সে তো এক ভয়ঙ্কর স্থিতি, বিভীষিকা রাত;
লাল টকটকে এ্যাপেল,হুসহাস করে খাওনোর বাজ।
শান্ত জলে মনোরম স্রোত বয় কি এখন-
ভয় নেই-ভয় নেই; কে খাবে জলপাই অঙ্কুর।
হঠাৎ যদি স্বচোখে দেখি;রঙ সাজেছে জলপাই-
পাঁজরের আঘাতে আঘাতে বাতায়ন বইবে
মুছে ফেল শত সংকতের  ঢালি ভরা রঙ-
কখনো সাজিয় না আর; দোহায়! জলপাই রঙ,
এ গঙ্গা- পদ্মা যমুনা এক হয়ে যায়।


লেখার তারিখঃ ২৬/১১/১৩
=======================