মাঝে মাঝে তিক্তরস ঝরানো রোদের খরা।
কখনো বা সু-মধুর মায়ার কি ছায়া?
আবার ঝাল মিষ্টি ঝুম ঝুম হ্যা বৃষ্টি।
রঙ্গমঞ্চ থাবার পৃথিবীতে আর কত
দিবে কানামাঝি সবঙ্করের ফাঁকি-
ফাঁকির টানে যাছে ভেসে শ্লোকধাঁধার অনাসৃষ্টি।
শূণ্যই ভরছে ভরছে চেতনা রঙের বোধ
দিন ফুরাল, অবশেষে আসবে বিচার সন্ধিক্ষণ-
কাঁন্নাকাটির হয় না জানি তোর মায়ার রোধ।
ফাঁকির জালে মিলবে তখন- বইকি
তারা করা তিক্ত রোদ আর রোদের খরা-
শ্লোকধাঁধা হারিয়ে যাবে গাঙ্গলী খেলার
তালে তালে- জমে থাকা ভীষণ ক্রোধ।


লেখার তারিখঃ ০৭/১০/১৩
===============