এই ছোট দুনিয়ার সবই দেখছি কেন অসমাপ্ত?
ঐ সৌন্দর্য এক সময় হয় তো বেঁচে থাকব না-
ইতিহাসের পাতায় লেখা হবে না, এ পুড়া মুখ।
কেনো জানি অনিচ্ছু অনাকাঙিক্ষত স্বপ্নগুলি বারে
বারে নিদ্রার দ্বারে কড়ানারে যায়, অসময়-
ফাল্গুনের শেষের দিকে; সম্ভব তো রবিবার
মিষ্টি মাখা রোদের সাথে কৃষ্ণচূড়ার তলায়-
ভীষণ হয়েছিল মনটি জুড়ে নীল রঙের সুনামি।
চার পাশে থৈই থৈই উত্তপ্ত, নিরব কি জলপ্রপাত;
ধবংসের বয়ে চলছে; তবুও সৌন্দর্য কে চেয়েছি।


সৌন্দর্য এখন গড়েছো আশ্চর্য সুখের প্রাসাদ;
এখানে আছে পরে শুধু হাহাকার ভরা আর্তনাদ-
আর অনুতপ্ত ঘিরা স্মৃতি মাখা,যমুনার ভাঙ্গা স্রোত।
আজো রয়েছে সেই বালিচর সবুজ শ্যামল মাঠ প্রান্তর
কেন হু হু করে উঠে সেই নীল সুনামি? ভাবতে কি
দোষ বলো! সৌন্দর্যের মৃধ উষ্ণতা লেগে আছে আজও
নিঃষ্পাপ কমল হৃদয়ের পানে। তোর ভাববার রক্ত
কোষ গুলো ছিন্ন ভিন্ন হয়ে গেছে ঐ নির্দয় হদয় থেকে।
ক্ষীপ্ত অনুরাগের ঘৃনা গুলো দুষিত বাতাসে ভাসছে
আর ভাসছে -- তবুও চেয়েছি- চেয়েছি ঐ সৌন্দর্য।


লেখার তারিখঃ ১৪/০১/১২
///////////////-----------/////////////////