রুগ্ন কন্ঠের ধ্বণি ভাসে দূর সু-দূরে
আজ ক্ষুদ্র প্রাণিটা বলছে কি দেখো ?
শোন,একটু খুঁজে নিও চিরজীবন্ত-
জীবানন্দ দাশের বনলতার সেনের
মলয় করা সু-দৃষ্টির ভান থেকে।
রূপসী বাংলায় ঐ গ্রামের মেটো
পথের ধূলিমাখা বালি বিন্দুর সনে,
কিংবা সোনালী মাঠের শিশির ভীজা
ধানের মৌ মৌ করা গন্ধ ভরা শীষে
নয় তো সবুজ ঘাসের বুক পিঠে,
সেখানে বসে কিছু সময় কাটাতে রোজ ।
আজ অথবা পরসু কাল খুঁজে নিও
মন কোন রোমাঞ্চ করা অত্যল্পকাল ক্ষণে
রবীন্দ্রনাথের কবিতায়, হাঁটু জলের মাঝে
কিংবা প্রেম শুধু প্রেম ছিল যেখানে।
আবার হয় তো বিদ্রোহ কবি নজরুলের
তীব্র বিদ্রোহের কবিতায় কোন চরন মাঝে।
শেষ বারে আকুতি সুরে, বলছি শোন
মুড়ি ভাজা রঙের মাঝে ঐ সাদা মেঘেয়
ডানা মেলে উড়ে যাওয়া সাদা বকের পানে
মাটির বুকে নিদ্রায় কোন এক কণে।


লেখার তারিখঃ ০৪/০১/১২ইং
-------্্্্্ -------------