শেষ প্রহরে ঝিঝি করে তারা ভরা আকাশে
ঐ নক্ষত্র হয়ে দেখছো বুঝি একটু সবে।
                দেখছো কি হিংসা ভরা শুধু কন্ড দাস
                শত দুঃখ কষ্ট বেদনা কাতর কি নিঃশ্বাস;
যদি দেখেই থাকো মনের প্রত্যয় ছিল কি?
স্বার্থ পরের মত ভাবছো ভাল হয়েছে;
                 পর হয়েছি,পাড়ার মানুষগুলোর স্বপিরিতি
                 একে বারে নাই,মন জুড়ে ভয়ানক ক্রোধ।
আজ যদি তুমি থাকতে তোমারও হয়তো
মন ভরা হিংসা থাকতো,জ্বলে পুড়ে ছাই;
                  হওয়ার মত নির্ভীক জ্বলন্ত আগুন কখনো
                  আসতো না, এখন আসবে না ফাল্গুন।
পাড়া শুধু চলছে ধ্বংসের প্রাপ্তির দিকে
উন্নয়নের সহমর্মিতা লেছমাত্র নাই চারিদিকে
            শুধু যমুনা ভাঙ্গনের মতোই চলছেই ক্রোধ;
            কত দিন ঐ মুখে থাকবে কষ্টি পাথরের বোধ।


লেখার তারিখঃ ২৮/১১/২০১২
========্্্্্্্্==========