আজো স্বাধীন নকশীকাঁথার মাঠ প্রান্তে
নব্য কচি কৃষ্ণচূড়া যায় ঝরে যায়,
খোঁপার পিছে রক্ত জবার ঘ্রাণ রাঙ্গায়
মাটির পুতুল আর জ্বলন্ত ঘাস ফুল
কেন হয় হলাহল ভরা কূল? স্বার্থপর
বিবেক শূণ্য; রক্ত পিপাসায় মগ্ন।
মায়াবক্ষে মাংস খেয়ে খেয়ে মহা আনন্দ
শিয়াল শকুন হায়নারা আজ পরিপূর্ণ।


৪২ বছর ধরে স্বাধীন বলে বলে সাগর মুখে
দুর্গন্ধ তোলেছে ফেনা; বাস্তবে নাই তুলনা
হাজার লক্ষ রক্তের গাঁথা শিমুল পলাশ ফুলেরা
লাল হাসির মাঝে কি দেখছ,১৬ই ডিসেম্বর?


এজন্যেই এনে দিয়েছ বিজয়ের চিত্তবৃত্তি ধ্বনি  
আজ শুধু প্রশ্ন,গভীর বিষাদে হয় কেন স্নান?
সহস্র শ্রদ্ধার চিরবিস্ময় অশ্রুপাতে যে অম্লান।
জীর্ণ শীর্ণ মাঝে কত বার অপেক্ষা,দোয়েল নাচবে
শাপলা ফুটবে; এ রক্তিম সূর্য পাবে স্বাধীন
ছড়িয়ে যাবে সোনালী মাঠপ্রান্তে বিজয়ের স্বর্ণদিন।


লেখার তারিখঃ ০২/১২/১৩
=====্্্্্্্্্==========